তারিখ : ১৬ জুলাই ২০২০, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

ভালুকার করোনা আপডেট

২৯ জুন ২০২০, সোমবার
আক্রান্ত
২৪ ঘন্টা মোট
৫ জন ২২৯ জন
সুস্থ
২৪ ঘন্টা মোট
০ জন ৮২ জন
মৃত্যু
২৪ ঘন্টা মোট
০ জন ৩ জন

বিস্তারিত বিষয়

আম্পানের ক্ষত নিয়ে দাঁড়িয়ে আছে বান্দাইখাড়া কলেজ

আম্পানের ক্ষত নিয়ে দাঁড়িয়ে আছে বান্দাইখাড়া টেকনিক্যাল কলেজ
[ভালুকা ডট কম : ২৭ মে]
সম্প্রতি বয়ে যাওয়া ঘূর্নিঝড় আম্পানের ক্ষত নিয়ে দাড়িয়ে আছে নওগাঁর আত্রাই উপজেলার বান্দাইখাড়া টেকনিক্যাল এন্ড বিএম কলেজ। আম্পানের তান্ডবে কলেজটির স্বাভাবিক চেহারা পাল্টে গেছে। আম্পানের তান্ডবে কলেজের পুরাতন ভবনের টিনের ছাউনি উড়ে গিয়ে বৃষ্টির পানিতে কলেজের ডিজিটাল হাজিরা ডিভাইস, সিসি ক্যামেরা ও কম্পিউটার নষ্ট হয়ে গেছে।

কলেজের প্রতিষ্ঠাতা ও অধ্যক্ষ আব্দুর রহমান রিজভী জানান, করোনা ভাইরাসের থাবায় এমনিতে কলেজে দীর্ঘদিন যাবত পাঠদান কার্যক্রম বন্ধ রয়েছে। তার উপর আবার আম্পানের তান্ডবে লন্ডভন্ড হয়ে গেছে কলেজের সবকিছু। আত্রাই উপজেলার এই প্রত্যন্ত এলাকার যুব সমাজে গুণগত কারিগরি শিক্ষা বিস্তারে বান্দাইখাড়া টেকনিক্যাল কলেজ অগ্রণী ভূমিকা পালন করে আসছে। জেলার মধ্যে এই প্রতিষ্ঠানটি একমাত্র ডিজিটাল শিক্ষা প্রতিষ্ঠান। কিন্তু সেই তুলনায় আধুনিক উন্নয়ন কাঠামোতে তেমন কোন ছোঁয়া লাগেনি। এই প্রতিষ্ঠানটি ডিজিটাল কলেজ হিসেবে জেলার শ্রেষ্ঠ পদক পেয়েছে।

তিনি আরো বলেন এই অঞ্চলের অনেক গরীব ও মেধাবী শিক্ষার্থীদের অনেকটা বিনামূল্যে এই প্রতিষ্ঠান থেকে কারিগরী শিক্ষা প্রদান করা হয়। আজ এই অঞ্চলের অনেক বেকার যুবারা কারিগরি শিক্ষা গ্রহণ করে বিভিন্ন রকমের কর্ম গ্রহণ করে স্বাবলম্বী হয়েছে। তবে এখনো পর্যন্ত এই প্রতিষ্ঠানে সরকারি কোন সুযোগ-সুবিধা বা আধুনিকতার ছোঁয়া তেমন স্পর্শ করেনি। শিক্ষকদের সহযোগিতা আর উপজেলা প্রশাসনের একটু থোপ বরাদ্দ দিয়ে কোন মতে মাথা উচু করে দাড়িয়ে আছে প্রতিষ্ঠানটি। বিশেষ করে আধুনিক প্রযুক্তি সম্পন্ন শিক্ষা ভবনসহ অন্যান্য সুবিধা পেলে এই প্রতিষ্ঠান আগামীতে এই অঞ্চলসহ বিভিন্ন অঞ্চলের বেকার যুব ছেলে-মেয়েদের মাঝে কারিগরি শিক্ষা পৌছে দিতে বর্তী হিসেবে কাজ করবে বলে আমি মনে করি। আম্পানের ফলে প্রতিষ্ঠানের যে ক্ষতি হয়েছে তা মেরামত করা প্রতিষ্ঠানের একার পক্ষে সম্ভব নয়। তাই সরকারি কোন সহযোগিতা পেলে অতিদ্রুত প্রতিষ্ঠানটি মেরামত করা সম্ভব হতো।#




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষাঙ্গন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৮৩ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই