তারিখ : ২৭ মে ২০২০, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

৮ মে- বিশ্ব থ্যালাসেমিয়া দিবস

৮ মে- বিশ্ব থ্যালাসেমিয়া দিবস
[ভালুকা ডট কম : ০৭ মে]
করোনা মহামারীর প্রেক্ষাপটে অনলাইনে জনসচেতনতা সৃষ্টির মাধ্যমে দিবসটি পালন করতে যাচ্ছে বাংলাদেশ থ্যালাসেমিয়া ফাউন্ডেশন।এ বছরের প্রতিপাদ্য বিষয়-"তারুণ্য থেকে শুরু হোক থ্যালাসেমিয়া প্রতিরোধ,বিয়ের আগে রক্ত পরীক্ষা করবে ভবিষ্যৎ প্রজন্ম নিরাপদ”।

থ্যালাসেমিয়া একটি বংশগত মারাত্মক রক্তশূন্যতা যা শিশুরা পিতামাতার কাছ থেকে জন্মসূত্রে পেয়ে থাকে। থ্যালাসেমিয়া রোগীদের বেঁচে থাকার জন্যে সারাজীবন রক্ত নিতে হয়। এ রোগের চিকিৎসা যেমন দীর্ঘমেয়াদী ও ব্যয়বহুল, তেমনি এটি মোকাবিলায় যথেষ্ট মানসিক শক্তি ও ধৈর্যের প্রয়োজন। তাই থ্যালাসেমিয়ার প্রতিরোধেই এর প্রতিকার।

আজকের তরুণরাই আগামী প্রজন্মের রূপকার ও অভিভাবক। দেশের মোট জনসংখ্যার ৪১ শতাংশই তরুণ অর্থাৎ, তাদের বয়স ১৫ থেকে ৩৫ এর মধ্যে। তরুণরা থ্যালাসেমিয়া প্রতিরোধে সচেতন হয়ে বিয়ের আগে রক্ত পরীক্ষা করলে আগামী প্রজন্মের আমরা এর সুফল দেখতে পাবো।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

স্বাস্থ্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৫০ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই