তারিখ : ২৭ মে ২০২০, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নওগাঁয় বিষ মাখানো গম-চাল ছিটিয়ে পাখি ও কবুতর নিধন

নওগাঁয় বিষ মাখানো গম-চাল ছিটিয়ে পাখি ও কবুতর নিধন
[ভালুকা ডট কম : ২০ এপ্রিল]
নওগাঁর ধামইরহাটে গম ও চালে বিষ মিশিয়ে পাখি নিধনের ঘটনা ঘটেছে। এতে বিভিন্ন প্রজাতির পাখি ও কবুতর মারা যাওয়ায় এলাকায় কবুতর মালিকগণ ও প্রকৃতি প্রেমিরা ক্ষোভ প্রকাশ করেছেন।

স্থানীয় ও ভুক্তভোগী দিনেশ মাহাত জানান, উপজেলার জাহানপুর ইউনিয়নের কোকিল মন্টু পাড়া এলাকার মাঠে বিষ মেশানো গম, চাল ও সরিষা ছিটিয়ে দেয় এলাকার কতিপয় দুর্বুত্তরা। এই বিষ মেশানো গম চাল খেয়ে কবুতর, ঘুঘু পাখি, শালিক, গুদু–রকানি, বুলবুলিসহ বিভিন্ন প্রজাতির প্রায় ২ শতাধিক পাখি ও অর্ধ শতাধিক কবুতর নিধন করা হয়েছে। বিশেষ করে ওই এলাকার আদিবাসী সিং সম্প্রদায় ও কিছু উঠতি বয়সের যুবকরা এই ভাবে পাখি শিকার করে। কেউ রান্না খায় আবার কেউ কবুতর মেরে মানুষের ক্ষতি করছে বলে তিনি অভিযোগ করেন।

এই ঘটনায় প্রকৃতি প্রেমী ইতিহাসবিদ ধামইরহাট সরকারী এম এম কলেজের প্রাক্তন অধ্যক্ষ শহীদুল ইসলাম বলেন, বিষ দিয়ে পাখি নিধন একটি গুরুত্বর অপরাধ যা বন্যপ্রাণি সংরক্ষণ আইনের পরিপন্থি। জীব বৈচিত্র ও প্রকৃতি সংরক্ষনে পাখিদের বিচরণ অতি প্রয়োজন পাখিদের কলতানে মুখরিত আমাদের আলতাদিঘী জাতীয় উদ্যানের আসা পর্যটকরাও পাখি দেখতেও অনেকেই আলতাদিঘীতে আসে। আমি এই ঘটনার নিন্দা জানাই ও দোষীদের দৃষ্টান্তমুলক শাস্তি দাবী করছি।

সরেজমিন গিয়ে দেখা যায় ভুক্তভোগী দিনেশ মাহাতের ২৪ টি কবুতর মারা গেছে। অপর ভুক্তভোগী তোজাম্মেল বলেন, স্থানীয় বেলালের ছেলে রবিউল, পাশ্ববর্তী স্বপন সিংহ এর ছেলে বৈদ্যসিং, প্রতিবেশী রবি সিং হিন্দু ও মুড়া পাড়ার কয়েকজন এই ঘটনা ঘটিয়েছে বলে তারা জানান।

স্থানীয় ইউপি চেয়ারম্যান ওসমান আলী ঘটনা সত্যতা স্বীকার করে বলেন, আমি বিষয়টি জেনেছি এদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা না নিলে তারা প্রকৃতির প্রেম বন্যপ্রাণি ও বিভিন্ন পাখি ধ্বংস করবে। আমরা তা হবে দেব না।

ধামইরহাট উপজেলা বনবিট কর্মকর্তা আব্দুল মান্নান বলেন, স্থানীয়দের তথ্যমতে দুর্বৃত্তরা বহুদিন ধরেই তারা পাখি শিকার করে আসছিল যা কখনই আমাদের কেউ অভিযোগ করেনি। যখন কবুতর মরতে শুরু হলো তখন টনক নড়ে স্থানীয়দের। আমি ঘটনাস্থল পরিদর্শন করেছি। তদন্ত করে আইনগত ব্যবস্থা গ্রহণ করবো।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

পরিবেশ বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৫০ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই