তারিখ : ২৭ মে ২০২০, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

দেশে করোনা-আক্রান্ত প্রথম চিকিৎসকের মৃত্যু, আক্রান্ত ৫৪ জন

দেশে করোনা-আক্রান্ত প্রথম চিকিৎসকের মৃত্যু, আক্রান্ত ৫৪ জন
[ভালুকা ডট কম : ১৫ এপ্রিল]
নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. মঈন উদ্দিন মৃত্যুবরণ করেছেন। আজ (বুধবার) সকাল পৌনে ৭টায় রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরুর পর এই প্রথম কোনো চিকিৎসকের মৃত্যু হল।

কুর্মিটোলা জেনারেল হাসপাতালের উপপরিচালক লেফটেন্যান্ট কর্নেল এবিএম বেলায়েত হোসেন জানিয়েছেন,কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে ডা. মঈন উদ্দিন আমাদের এখানে এসেছিলেন। গত তিন দিন তাকে ভেন্টিলেশনে রাখা হয়েছিল। রেসপিরেটরি ফেইলিওরের কারণে আজ তার মৃত্যু হয়।

৫ এপ্রিল ডা. মঈন উদ্দিনের করোনাভাইরাস সংক্রমণের বিষয়টি নিশ্চিত হয়। এরপর থেকে তিনি সিলেট শহরে নিজ বাসায় কোয়ারেন্টাইনে ছিলেন। কোয়ারেন্টাইনের আওতায় নিয়ে আসা হয় তার পরিবারের বাকি সদস্যদেরও। এছাড়া তার বাড়ির এলাকা লকডাউন করে দেয়া হয়। পরে, শারীরিক অবস্থার অবনতি হলে ৭ এপ্রিল তিনি নগরীর শহীদ শামসুদ্দিন হাসপাতালের আইসিইউতে ভর্তি হন। শারীরিক অবস্থা উন্নতি না হওয়ায় ৮ এপ্রিল সেখান থেকে চিকিৎসার জন্য তাকে ঢাকার কুর্মিটোলা হাসপাতালে নেয়া হয়।

এ বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের সিলেট বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ডা আনিসুর রহমান  জানান, ডা. মঈন উদ্দিন আগে থেকেই ভেন্টিলেশনে ছিলেন। সংক্রমণ তার হার্টে ছড়িয়ে পড়েছিল। মঙ্গলবার রাত থেকে তার শরীর বেশি খারাপ করে। আজ সকাল পৌনে সাতটায় তাঁর মৃত্যু হয়।

ডা. মঈন উদ্দিন সিলেটে শনাক্ত হওয়া প্রথম কোভিড-১৯ রোগী। কীভাবে তিনি সংক্রমিত হলেন, সে বিষয়ে কোনো তথ্য স্বাস্থ্য অধিদপ্তর প্রকাশ করেনি। করোনাভাইরাসে দেশে এখন পর্যন্ত ৫৪ জন চিকিৎসক আক্রান্ত হওয়ার কথা জানিয়েছে দেশের চিকিৎসকদের একটি সংগঠন। সেই সঙ্গে চিকিৎসা সেবার সঙ্গে জড়িত প্রায় একশ মানুষ কোভিড-১৯ এ সংক্রমিত হয়েছেন।

গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন আট চিকিৎসক। সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে রাজধানী ঢাকা ও নারায়ণগঞ্জের চিকিৎসকরা। নতুন যে আট চিকিৎসক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন তাদের মধ্যে চারজন নারায়ণগঞ্জের, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের দু'জন, ঢাকা শহরের আরেকজন ও মানিকগঞ্জের একজন। আক্রান্তের পাশাপাশি করোনা আক্রান্ত রোগীর সংস্পর্শ আসায় কোয়ারেন্টিন আছে প্রায় ৩০০ স্বাস্থ্যকর্মী।সরকারি বেসরকারি হাসপাতাল মিলিয়ে ১০ জন নার্স করোনাভাইরাসে আক্রান্ত। এদের মধ্যে দুইজন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন বলে জানিয়েছেন, বাংলাদেশ নার্সসেস অ্যাসোশিয়েশনের সভাপতি ইসমত আরা পারভীন।

এদিকে রাজধানীর মগবাজারে অবস্থিত ইনসাফ বারাকা কিডনি অ্যান্ড জেনারেল হাসপাতালের চিকিৎসক ও নার্সসহ ১৩ জন কর্মী করোনাভাইরাসে আক্রান্ত হবার পরিপ্রেক্ষিতে গতকাল হাসপাতালটি লকডাউন ঘোষণা করা হয়েছে।

ঢাকার বাইরে, বরিশাল জেলায় গতকাল একজন চিকিৎসক একজন নার্স ও একজন সেবাকর্মী করোনায় আক্রান্ত হয়েছেন।  বরিশাল জেলা সিভিল সার্জন ডা. মনোয়ার হোসেন জানিয়েছেন,  আক্রান্তদের মধ্যে রয়েছেন আগৈলঝাড়ায় উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে নিযুক্ত একজন মেডিক্যাল অফিসার এবং বাবুগঞ্জ উপজেলা স্বাস্থ্য কেন্দ্রের একজন নার্স ও একজন চতুর্থ শ্রেণির কর্মচারী। #





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শোক সংবাদ বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৫০ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই