তারিখ : ০৮ জুলাই ২০২০, বুধবার

সংবাদ শিরোনাম

ভালুকার করোনা আপডেট

২৯ জুন ২০২০, সোমবার
আক্রান্ত
২৪ ঘন্টা মোট
৫ জন ২২৯ জন
সুস্থ
২৪ ঘন্টা মোট
০ জন ৮২ জন
মৃত্যু
২৪ ঘন্টা মোট
০ জন ৩ জন

বিস্তারিত বিষয়

বিচারক বদলি প্রশ্নবিদ্ধ আইনের শাসন-বাংলাদেশ ন্যাপ

বিচারক বদলি প্রশ্নবিদ্ধ আইনের শাসন-বাংলাদেশ ন্যাপ
[ভালুকা ডট কম : ০৫ মার্চ]
দুর্নীতি দমন কমিশন (দুদক)'এর মামলায় ক্ষমতাসীন দলের সাবেক সংসদ সদস্য ও তার স্ত্রীর জামিন নামঞ্জুরের প্রেক্ষিতে সংশ্লিষ্ট বিচারকের তাৎক্ষণিক ওএসডিসহ বদলি এবং কয়েক ঘণ্টার ব্যবধানে ভারপ্রাপ্ত জজ কর্তৃক জামিন মঞ্জুরের ঘটনা প্রশ্নবিদ্ধ করেছে দেশের আইনের শাসন ও বিচারব্যবস্থা' বলে মন্তব্য করে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ বলেছেন, দেশের অধস্তন আদালতের বিচারিক ইতিহাসে বিরল ও অনৈতিক এই দৃষ্টান্ত সৃষ্টি হওয়ায় দেশবাসী গভীরভাবে উদ্বিগ্ন।

বৃহস্পতিবার (৫ মার্চ) গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে পার্টির চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া আরো বলেন, ক্ষমতাসীন দলের সাবেক সংসদ সদস্য এবং তার স্ত্রীর জামিন নামঞ্জুরকে কেন্দ্র করে তাৎক্ষণিকভাবে সংশ্লিষ্ট বিচারককে ওএসডি ও বদলি করে মন্ত্রণালয়ে সংযুক্ত করা এবং কয়েক ঘণ্টার ব্যবধানে ভারপ্রাপ্ত জজ কর্তৃক জামিন মঞ্জুরের ঘটনা সরকারকে যেমন বিব্রত করেছে ঠিক তেমনি দেশে আইনের শাসন, ন্যায়বিচার ও জবাবদিহিমূলক গণতন্ত্রের পথে প্রতিবন্ধকতার এক ভয়াবহ দৃষ্টান্ত হিসেবে বিবেচিত হবে।এ ধরনের ঘটনা আদালতের ওপর নির্বাহী বিভাগ ও রাজনৈতিক প্রভাবের ব্যাপক বিস্তার, প্রভাবশালীদের হাতে আইনের শাসন জিম্মি হওয়া ও বিচারহীনতার সংস্কৃতিকে ক্রমাগত বিকাশে তৎপর স্বার্থান্বেষী মহলকে আরো ক্ষমতাশালী, নিয়ন্ত্রনহীন ও উৎসাহিত করবে।

বিচারকের বদলি নিয়ে আইনমন্ত্রীর বক্তব্য প্রত্যাখ্যান করে নেতৃদ্বয় বলেন, চার ঘণ্টার মধ্যে জেলা জজকে স্ট্যান্ড রিলিজ করা ও রিলিজ করে তার অধীনস্থ একজন যুগ্ম জেলা জজকে দায়িত্ব দেয়া সারা দেশে যারা জেলা জজ আছেন তাদের চিন্তার জগতে কি ধরনের প্রভাব ফেলত পারে ? যেখানে মাননীয় প্রধানমন্ত্রী চেষ্টা করে যাচ্ছেন সেখানে কি এই ঘটনা একটা বড় বাধা হয়ে দাঁড়াচ্ছে না? এটা কি সরকারকে বিব্রত করছে না? এতে করে কি আইনমন্ত্রীর অবস্থান ও নৈতিকতা প্রশ্নবিদ্ধ হচ্ছে না?

তারা বলেন, এভাবে জামিন কেলেঙ্কারি দেশের সাধারণ জনগণের বিচার বিভাগের উপর আস্থা নষ্ট করেছে এবং বিচার বিভাগের ভাবমূর্তি ক্ষতিগ্রস্থ হয়েছে। যেহেতু, আইনমন্ত্রীর অদূরদর্শিতা ও অনৈতিকতার জন্য বিচারবিভাগের গায়ে এমন এক কালো দাগ পড়লো তাতে করে তার নিজেরই স্বপ্রনোদিত হয়ে পদত্যাগ করা উচিত।#




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

রাজনীতি বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৮১ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই