তারিখ : ১২ জুলাই ২০২০, রবিবার

সংবাদ শিরোনাম

ভালুকার করোনা আপডেট

২৯ জুন ২০২০, সোমবার
আক্রান্ত
২৪ ঘন্টা মোট
৫ জন ২২৯ জন
সুস্থ
২৪ ঘন্টা মোট
০ জন ৮২ জন
মৃত্যু
২৪ ঘন্টা মোট
০ জন ৩ জন

বিস্তারিত বিষয়

হাম রুবেলা টিকাদান ক্যাম্পেইন ২০২০

হাম রুবেলা টিকাদান ক্যাম্পেইন ২০২০
[ভালুকা ডট কম : ০৪ মার্চ]
হাম (Measles) এবং রুবেলা (Rubella) দুটি ভাইরাস জনিত মারাত্মক সংক্রামক রোগ। এই রোগ দুটি সাধারণত একজন  আক্রান্ত রোগীর সংস্পর্শে আসা অন্যদের মাঝে হাঁচি-কাশির মাধ্যমে অতি দ্রুত ছড়ায়। শিশু ছাড়াও যেকোন বয়সের মানুষের হাম রুবেলা হতে পারে। হাম শিশুদের মাঝে এর প্রকোপ, জটিলতা এবং মৃত্যু অত্যন্ত বেশী দেখা যায়। হামের জটিলতাগুলোর মধ্যে নিউমোনিয়া, ডায়রিয়া, এনকেফালাইটিস, অন্ধত্ব, কানপাকা, বধিরতা, অপুষ্টি এমনকি মৃত্যু ও হতে পারে।

গর্ভবতী মা প্রথম তিন মাসের সময় রুবেলা ভাইরাস দ্বারা আক্রান্ত হলে শতকরা ৯০ ভাগ গর্ভের শিশু মৃত্যু, গর্ভপাত বা জন্মগত জটিলতা (Congenial Rubella Syndrome) নিয়ে জন্মাতে পারে। হাম রুবেলা উভয় রোগেই শিশু মৃত্যুর ঝুঁকি বেশী। এই রোগ দুটির প্রকোপ থেকে সুরক্ষার সর্বোৎকৃষ্ট পন্থা হচ্ছে শিশুদের সঠিক সময়ে হাম রুবেলার (MR) টিকাদান।

আগামী ১৮  মার্চ থেকে ১১ই এপ্রিল ২০২০ তারিখ পর্যন্ত হাম রুবেলা ক্যাম্পেইনে নয় মাস থেকে ১০ বছরের নিচে সকল শিশুকে এক  ডোজ হাম রুবেলার MR টিকা দেওয়া করা হবে। আগে হামের টিকা পেয়ে থাকলেও অথবা হাম রুবেলা আক্রান্ত হলেও ঐ বয়সের সকল শিশুদের এক ডোজ হাম রুবেলা (MR) টিকা দেওয়া হবে।

পূর্বে যেসব শিশুর MR টিকায় এনাফাইলেকটিক রিয়েকশনের অতীত ইতিহাস হয়েছে তাদেরকে MR টিকা দেয়া যাবে না। এছাড়া যাদের রুগ প্রতিরোধ ক্ষমতা খুব কম যেমন ক্যান্সার, এইডস, উচ্চ মাত্রায় স্টেরয়েড গ্রহণকারীদের এই MR টিকা দেয়া যাবে না।  অন্য যেকোন অসুস্থতায়ও টিকা দেয়া যাবে না। তবে শিশু সুস্থ হয়ে গেলেই ক্যাম্পেইনের বাকি সময়ের মধ্যে MR টিকা নিতে হবে।

আপনার এলাকায় একটি শিশুও যদি MR টিকা থেকে বাদ পড়ে তাহলে আপনার শিশুও হাম রুবেলার ঝুঁকিতে থাকবে। তাই আসুন হাম রুবেলা ক্যাম্পেইন ২০২০ সফল করতে MR টিকা প্রাপ্তি নিশ্চিত করি।#




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

স্বাস্থ্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৮২ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই