তারিখ : ০৫ এপ্রিল ২০২০, রবিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নজরুল বিশ্ববিদ্যালয়ের ওরিয়েন্টেশন অনুষ্ঠানে-অধ্যাপক ড.জাফর

আমরা প্রযুক্তিকে ব্যবহার করবো;প্রযুক্তি যেন আমাদের ব্যবহার না করতে পারে
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ওরিয়েন্টেশন অনুষ্ঠানে-অধ্যাপক ড.মুহম্মদ জাফর ইকবাল
[ভালুকা ডট কম : ০৩ ফেব্রুয়ারী]
আমরা প্রযুক্তিকে ব্যবহার করবো প্রযুক্তি যেন আমাদের ব্যবহার না করতে পারে।নবীন শিক্ষার্থীদের উদ্দেশে বলেন তোমরা কী জানো তোমাদের জীবনের সবথেকে ভালো সময়টা আজ থেকে শুরু হলো। আজ থেকে তোমরা স্বাধীন। তোমরা নিজেদের মতো পড়তে পারবে, এই সুন্দর ক্যাম্পাসে ঘুরতে পারবে, নাটক করতে পারবে।

অনুষ্ঠানের প্রধান অতিথি নিজের ছাত্রজীবনের কথা স্মরণ করে বলেন, আমার জীবনের সবথেকে সুন্দর সময়টা ছিলো যখন আমি বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করতাম। এটা সেই জায়গা যেখানে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম হেটে গিয়েছেন। আমি মঞ্চ থেকে দেখে ভাবছিলাম কাজী নজরুল ইসলাম নিজেই হয়ত এই পথে দিয়ে হেটে  গেছেন। আমি এখন সে পথ দিয়ে হাটছি। ভাবতে পারো এটা কত বড় সৌভাগ্য।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন  অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিশিষ্ট শিক্ষাবিদ ও কথা সাহিত্যিক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।এসব কথাগুলো বলেন।

সোমবার সকালে বিশ্ববিদ্যালয়ের ‘গাহি সাম্যের গান’ মঞ্চে আয়োজিত ওরিয়েন্টেশন অনুষ্ঠানে   বিশ্ববিদ্যালয়ের  উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন  কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মো. জালাল উদ্দিন, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড. সুব্রত কুমার দে, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. সাহাবউদ্দিন, অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম, পরিচালক (ছাত্র পরামর্শ ও নির্দেশনা) ড. মো. সুজন আলী, কর্মকর্তা পরিষদের সাধারণ সম্পাদক জাকিবুল হাসান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর। উপস্থাপনা করেন থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক মাজহারুল হোসেন তোকদার ও স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগের সহকারী অধ্যাপক তানিয়া আফরিন।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান নবীন শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, বিশাল ভর্তিযুদ্ধের মধ্যদিয়ে আপনারা এখানে ভর্তি হতে পেরেছেন, আপনারা মহান প্রতিষ্ঠান জাতীয় কবি নজরুল ইসলামের নামে প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। আমি আপনাদের অভিনন্দন জানাই।

তিনি আরো বলেন, আজকে থেকে এই সুন্দর পৃথিবীর একজন ভিন্ন মানুষ আপনারা হয়ে গেলেন। যে মানুষটি এই পৃথিবীর অন্যান্য মানুষের থেকে পৃথক। কারণ বিশ্ববিদ্যালয়ে পড়ার সৌভাগ্য সবার হয় না, যেমন সকল নদী সাগরে মিশতে পারে না। সাগরের সঙ্গম হয় না যে নদীর ভাগ্যে সে নদীর নদীজীবন ব্যর্থ। আমি মনে করি ছাত্রজীবনের পূর্ণতা বিশ্ববিদ্যালয়ে পড়তে এসে। যে শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ে পড়তে পারে না তার অনেক কষ্ট। এসময় উপাচার্য শিক্ষার্থীদের মুজিব বর্ষের শুভেচ্ছা জানিয়ে মহান ভাষা শহীদদের উদ্দেশে গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন।

উপাচার্য নবীন শিক্ষার্থীদের জন্য একটি নতুন বাসের চাবি পরিবহন প্রশাসক এমদাদুর রাশেদ-এর নিকট হস্তান্তর করেন।  দ্বিতীয় পর্বে পরিবেশিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে অংশ নিতে শীতের সকালের হিমেল বাতাস উপেক্ষা করে ব্যপক উৎসাহ উদ্দীপনা নিয়ে নবীন শিক্ষার্থীরা সকাল থেকেই অনুষ্ঠানস্থলে এসে জমায়েত হন। সেখানে ফুল দিয়ে নবীন শিক্ষার্থীদের বরণ করেন বর্তমান শিক্ষার্থীরা।শান্তির প্রতীক পায়রা উড়িয়ে ও জাতীয় সঙ্গীত পরিবেশনার মধ্যদিয়ে  অনুষ্ঠানের কার্যক্রম শুরু হয়।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষাঙ্গন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৩৯ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই