তারিখ : ২০ ফেব্রুয়ারী ২০২০, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

৯ম জাতীয় কাব ক্যাম্পুরীর ৪র্থ দিন

স্কাউটের মাধ্যমে শিশুরা প্রকৃতির সান্নিধ্যে থেকে বিজ্ঞানমনস্ক হয়ে উঠে- সিমিন হোসেন রিমি এমপি
[ভালুকা ডট কম : ২২ জানুয়ারী]
‘শিশুরা প্রকৃতির সান্নিধ্যে থেকে বিজ্ঞানমনস্ক হয়ে উঠে’, পৃথিবীর সকল প্রাণির প্রতি সদয় হওয়ার জন্য ৯ম জাতীয় কাব ক্যাম্পুরীর কাব কার্ণিভালে অংশগ্রহণকারী কাব স্কাউটদের উদ্দেশ্যে উদাত্ত আহবান জানান বঙ্গতাজ কন্যা সিমিন হোসেন (রিমি), এমপি।

ক্যাম্পুরীর ৪র্থ দিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মূল এরিনায় কক্সবাজার ভিলেজের কাব কার্ণিভাল এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বঙ্গতাজ কন্যা সিমিন হোসেন (রিমি), এমপি কাব স্কাউটদের উদ্দেশ্যে বক্তব্য প্রদান করেন। বাংলাদেশ স্কাউটস এর জাতীয় কমিশনার (আন্তর্জাতিক) মোহাম্মদ রফিকুল ইসলাম খানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ ফসিউল্লাহ, মহাপরিচালক, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

শ্রীমঙ্গল ভিলেজের অংশগ্রহণকারী কাব স্কাউটরা আজ অজানাকে জানার, দেখার, রোমাঞ্চকর ও আকর্ষণীয় এক অভিযাত্রায় অংশগ্রহণ করে। যা কাবদের কাছে "কাব অভিযান" হিসেবে বিশেষভাবে পরিচিত। কাব অভিযানে কাবদের "ঞযব ঔঁহমষব ইড়ড়শ" এর আদলে বিশেষভাবে প্রস্তুত করা একটি স্থানে নিয়ে যাওয়া হয়।

কক্সবাজার ভিলেজের কাব স্কাউটরা কাব কার্ণিভালে অংশগ্রহণ করে। কাব কার্ণিভাল হচ্ছে কাব স্কাউটদের জন্য উদ্দেশ্যমূলক আনন্দ মেলা। এ মেলায় কাব স্কাউটবৃন্দ নিজেরা রং বেরংয়ের সাজে সজ্জিত হয়ে যে কোন একটি বাহনের (নৌকা, লঞ্চ, বাস, রেলগাড়ী, অ্যাম্বুলেন্স ইত্যাদি) ডাক দিয়ে অংশগ্রহণ করে। ডাকতে ডাকতে কার্নিভালের নির্ধারিত স্থানে কার্নিভাল পরিচালকের নিকট সমবেত হয় এবং উচু একটি মঞ্চকে ঘিরে বৃত্তাকারে অবস্থান করে। গ্র্যান্ড ইয়েলের মাধ্যমে এই স্বপ্নের কার্যক্রম  শুরু করে। কার্নিভাল পরিচালকের নির্দেশনা অনুযায়ী কাব স্কাউটরা বিভিন্ন স্টলে যায়। স্টলের নির্ধারিত খেলায় অংশগ্রহণের ফাঁকে ফাঁকে অতিথিবৃন্দের সাথে গল্প করবে, ছবি তুলবে, তাদের অনুভূতি জানায়। প্রতিটি স্টলের লিডারবৃন্দ সিসিমপুরের বিভিন্ন চরিত্রের আদলে সিসিমপুরের মিউজিকের তালে তালে এ কার্যক্রম অংশগ্রহণ করে।

সুন্দরবন ভিলেজের অংশগ্রহণকারী কাব স্কাউটরা ছুটির আনন্দ স্বপ্নে অংশগ্রহণের জন্য ফ্যান্টাসি কিংডমে যায়।  এই ভ্রমণে কাব স্কাউটরা অত্যন্ত আর্কষণীয়  বৈচিত্রময় ও আধুনিক প্রযুক্তি নির্ভর স্থানে ভ্রমণ ও পরিদর্শনের সুযোগ পায়।

কুয়াকাটা ভিলেজের অংশগ্রহণকারী কাব স্কাউটরা আকর্ষণীয় ফান ফ্যাক্টরীতে অংশগ্রহণ করে। দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় বিভিন্ন বিষয়ে কাব স্কাউটরা জ্ঞান, দক্ষতা ও অভিজ্ঞতা বৃদ্ধি করার লক্ষ্যে  বিভিন্ন বিষয়ের উপর  দক্ষতা অর্জনের জন্য বিষয় ভিত্তিক স্টল সাজানো ও কাব স্কাউটদের জন্য উন্মুক্ত রাখা হয়। প্রতিটি স্টলে  অংশগ্রহণ করে কাব স্কাউটরা কিছু  দেখে শিখে ও নিজেরা তৈরি করার চেষ্টা করে ।

এছাড়াও আজ দুপুরে অভিভাবক দিবস এর আয়োজন করা হয়। এদিন ক্যাম্পুরী অংশগ্রহণকারী কাব স্কাউটদের অভিভাবকগণ ক্যাম্পে সকাল থেকে তাদের সন্তানদের  ক্যাম্প জীবন দেখে তাদের অভিজ্ঞতা বর্ণনা করেন। তাদের সন্তানদের জন্য এমন আয়োজন করায় তারা বাংলাদেশ স্কাউটসকে ধন্যবাদ জানান।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৩১ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই