তারিখ : ০১ এপ্রিল ২০২০, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নির্বাচনে লেবেল প্লেয়িং করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ইসির চিঠি

নির্বাচনে লেবেল প্লেয়িং নিশ্চিত করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ইসির চিঠি
[ভালুকা ডট কম : ০১ জানুয়ারী]
ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি নির্বাচনে সকল প্রার্থীর জন্য সমান সুযোগ বা লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করার নির্দেশনা দিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিবকে লেখা এক চিঠিতে এ নির্দেশনা দেওয়া হয়।

আগামী ৩০ জানুয়ারী ২০২০ তারিখে ঢাকা উত্তর সিটি করপোরেশন এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠানের জন্য গত ২২ ডিসেম্বর তফসিল ঘোষণা করা হয়েছে এবং নির্বাচন পরিচালনার জন্য রিটার্নিং অফিসার ও সহকারী রিটার্নিং অফিসারদের নিয়োগ করা হয়েছে।

এ অবস্থায় সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে নির্বাচন সম্পন্ন করার লক্ষ্যে আইনশৃঙ্খলা বাহিনী মোতায়নের পরিকল্পনা, সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা ও সংখ্যালঘুদের নিরাপত্তা বিধান, আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েনের লক্ষ্যে অগ্রিম বাজেট প্রণয়ন; অবৈধ অনুপ্রবেশকারিদের নিয়ন্ত্রণ ও নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড প্রস্তুতকরণ; নির্বাচনি এলাকার সার্বিক নিরাপত্তা নিশ্চিতকরণ। নির্বাচন কমিশনের গৃহীত সিদ্ধান্ত মোতাবেক উল্লিখিত বিষয়ে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের জন্য জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিবের দৃষ্টি আকর্ষণ করা হয়।

নির্বাচন কমিশন কর্তৃক ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল  ৩১ ডিসেম্বর। এরপর মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে ২ জানুয়ারী;  প্রার্থিতা প্রত্যাহার ৯ জানুয়ারী; এবং  প্রতীক বরাদ্দ হবে ১০ জানুয়ারী।নির্বাচন প্রসঙ্গে রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করা যাবে ৫ জানুয়ারী পর্যন্ত। আপিল কর্তৃপক্ষ হিসেবে ঢাকা বিভাগীয় কমিশনারকে নিয়োগ করেছে নির্বাচন কমিশন।

এবার দুই সিটি কর্পোরেশনে মেয়র পদে আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দলের ১৪ জন মনোনয়ন জমা দিয়েছেন। এর মধ্যে উত্তর সিটিতে ৭ জন এবং দক্ষিণ সিটিতেও ৭ জন। উত্তর সিটিতে মেয়র প্রার্থীরা হলেন-আওয়ামী লীগের আতিকুল ইসলাম, বিএনপির তাবিথ আউয়াল, জাতীয় পার্টি-জাপার জি এম কামরুল ইসলাম, সিপিবির সাজেদুল হক, পিডিপির শাহীন খান, ইসলামী আন্দোলন বাংলাদেশের ফজলে বারী মাসউদ, এনপিপির আনিসুর রহমান দেওয়ান। দক্ষিণে আওয়ামী লীগের শেখ ফজলে নুর তাপস, বিএনপির ইশরাক হাসেন, জাতীয় পার্টি-জাপার মোহাম্মদ সাইফুদ্দিন, ইসলামী আন্দোলন মো. আবদুর রহমান, এনপিপির বাহরানে সুলতান বাহার, বাংলাদেশ কংগ্রেসের মো. আকতার উজ্জামান ওরফে আয়াতুল্লা, গণফ্রন্টের আব্দুস সামাদ সুজন।

ওদিকে,দুই সিটিতে কাউন্সিলর পদে ১ হাজার ২৫ জন মনোনয়ন দাখিল করেছেন।  এদের মধ্যে উত্তর সিটির ৫৪টি ওয়ার্ডের সাধারণ কাউন্সিলর পদে ৩৭৪ জন ও ১৮টি সংরক্ষিত নারী ওয়ার্ডের সংরক্ষিত কাউন্সিলর পদে ৮৯ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন।

দক্ষিণের ৭৫টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে ৪৬০ জন ও ২৫টি সংরক্ষিত নারী ওয়ার্ডে সংরক্ষিত কাউন্সিলর পদে ১০২ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। সবমিলিয়ে এই সিটিতে মনোনয়ন দাখিল করেছেন ৫৬২ জন।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

নির্বাচন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৩৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই