তারিখ : ০১ এপ্রিল ২০২০, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

দুই সিটি নির্বাচনে ইভিএম ব্যবহার করা হবে

দুই সিটি নির্বাচনে ইভিএম ব্যবহার করা হবে
[ভালুকা ডট কম : ৩০ ডিসেম্বর]
আগামী ৩০ জানুয়ারী অনুষ্ঠিতব্য ঢাকার দুই সিটি নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে বিএনপি জোটের বিরোধীতার মুখেই নির্বাচন কমিশন ইভিএম এ ভোটের আয়োজন করতে যাচ্ছে ।বিশ্লেষকরা বলছেন, কাগুজে ব্যালটের চাইতে ইভিএম এ ভোট সহজ করা সম্ভব যদি কেন্দ্র দখল করার প্রবণতা বন্ধ করা যায়। তবে নির্বাচন কমিশন বলছে, এবার কঠোর হবে ইসি। কেন্দ্র দখল হলে বন্ধ হবে ভোট।

ইভিএম ব্যবস্থাপনার ভোট গ্রহন প্রক্রিয়ার সাথে শুরু থেকে যুক্ত সাবেক নির্বাচন কমিশনার বিগ্রেডিয়ার সাখাওয়াত মনে করেন,কাগজে ব্যালটের চাইতে স্বচ্ছ ভোট সম্ভব এই পদ্ধতিতে। তবে এজন্য প্রয়োজন কঠোর তদারকি।  বিগত একাদশ  জাতীয় নির্বাচনসহ পরবর্তী স্থানীয় সরকারের কয়েকটি নির্বাচনের অভিজ্ঞতা থেকে বিগ্রেডিয়ার সাখাওয়াত বলছেন, প্রার্থীদের বুথ দখলের প্রবণতা বন্ধ হলে, ইভিএম বিতর্কও বন্ধ হবে।

নির্বাচন কমিশন সুত্রে বলা হয়েছে,  ইভিএম নিয়ে এবার বড়সর প্রস্তুতি রয়েছে কমিশনের। এটি ব্যবস্থাপনা দায়িত্বে থাকছে সশস্ত্র বাহিনীর ৫ হাজার ২৮০ জন সদস্য। প্রতিটা কেন্দ্রের ২ জন করে সশস্ত্র বাহিনীর সদস্য  নিয়োজিত থাকবে। ইভিএম নিয়ে কোন কারিগরি সমস্যা হলেই তারা  সেই সমস্যাটা সমাধান করার চেষ্টা করবেন।

তাছাড়া, ঢাকার দুই সিটি নির্বাচনে এবার  প্রয়োজনের চাইতেও ৫০ শতাংশ বেশি ইভিএম প্রস্তুত রাখা হবে। যাতে  ত্রুটি কিংবা অন্যকোনো কারণে ইভিএম ব্যবহারে বিপত্তি দেখা দিলে, তাৎক্ষনিকভাবে  অন্য একটি মেসিন ব্যবস্থা করা যায়।

ওদিকে, নির্বাচন কমিশনের সমস্য  বিগ্রেডিয়ার (অব:) শাহাদাৎ হোসেন গনমাধ্যমকে বলেছেন, আমাদের এখানে স্বচ্ছতার কোন ঘাটতি নেই। বুথ দখলের প্রবণতা দেখা দিলেই আমরা ভোট গ্রহণ বন্ধ করে দিব।

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচন ৩০ জানুয়ারি (বৃহস্পতিবার) অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন ৩১ ডিসেম্বর আগামীকাল মঙ্গলবার। মনোনয়নপত্র যাচাই-বাছাই ২ জানুয়ারি (বৃহস্পতিবার) এবং প্রত্যাহারের শেষদিন ৯ জানুয়ারি (বৃহস্পতিবার)। দুই সিটি নির্বাচনে প্রতিটি কেন্দ্রে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ হবে। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত  চলবে ভোটগ্রহণ পর্ব।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

নির্বাচন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৩৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই