তারিখ : ১৮ নভেম্বর ২০১৯, সোমবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় পলিথিনের ব্যবহার বন্ধে চিরুনী অভিযান

ভালুকায় পলিথিনের ব্যবহার বন্ধে চিরুনী অভিযান
[ভালুকা ডট কম : ১৮ অক্টোবর]
ভালুকা উপজেলায় পলিথিনের ব্যবহার বন্ধ করতে চিরুনী অভিযান চালানো হয়েছে। বৃহস্পতিবার দুপর থেকে রাত ৯টা  পর্যন্ত উপজেলার বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করেছে স্থানীয় প্রশাসন।নিষিদ্ধ পলিথিন বিক্রির জন্য দোকান, গোপনে গোডাউন ও বাড়িতে সংরক্ষণ করে রাখায় দুই ভাইকে এক মাস করে কারাদন্ড এবং আরও দুই ব্যবসায়ীকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। এ ছাড়াও পলিথিন ভর্তি দোকান বন্ধ করে পালিয়ে যাওয়ায় ওই ব্যবসায়ীর নামে মামলা করা হয়েছে।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, ভালুকা বাজারের কয়েকটি দোকানে পলিথিন বিক্রি করা হয়। বাজারের ব্যবসায়ী ও স্থানীয় বাসিন্দাদের মাধ্যমে এই খবর পায় উপজেলা প্রশাসন। এর পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার দুপুরে বাজারের সমবায় মার্কেটে উপস্থিত হন ভালুকা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রোমেন শর্মা। সঙ্গে ছিলেন তাঁর কার্যালয়ের নাজির দেলোয়ার হোসেনসহ ভালুকা মডেল থানার এসআই আমিনুল হকের নেতৃত্বে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। পরে মফিজ উদ্দিনের দোকানে অভিযান চালিয়ে ৪১৫কেজি পলিথিন জব্দ করা হয়। এর আগেই দোকানে তালা দিয়ে সেখান থেকে পালিয়ে যাওয়ায় মফিজ উদ্দিনের নামে ভূমি কার্যালয়ের নাজির দোলোয়ার হোসেন বাদি হয়ে ভালুকা মডেল থানায় মামলা দায়ের করেন।

এর ফাঁকে এক ব্যক্তি গোপনে ভালুকা উপজেলা সহকারী কমিশনার(ভূমি)কে জানান, বাজারের হাতেম খাঁন মার্কেটে ভাড়া করা দিলীপের একটি পলিথিনের গোপনীয় গোডাউন আছে। এই তথ্যের ভিত্তিতে ওই মার্কেটে অভিযান চালিয়ে ৩১২ কেজি পলিথিন জব্দ করা হয়। পরে সেখানে নির্বাহী ম্যাজিস্ট্রেট রোমেন শর্মা ভ্রাম্যমান আদালত বসিয়ে দিলীপ কে এক মাসের সাজা দেন।

অপর দিকে ভালুকা উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদ কামাল একই সময়ে ভালুকা বাজারের ব্যবসায়ী সুজিতের মুদির দোকানে অভিযান চালিয়ে বেশ কিছু পলিথিন জব্দ করেন। পরে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে দশ হাজার টাকা জরিমানা আদায় করেন। সেখানে ইউএনও গোপনে জানতে পারেন,দিলীপের ভাই গুপিনাথের বাড়িতেও পলিথিনের গোডাউন আছে। পরে সাতেঙ্গা গ্রামের গুপিনাথের বাড়িতে অভিযান চালিয়ে ৩৮০পলিথিন জব্দ করা হয়। তাকেও ভ্রাম্যমাণ আদালত বসিয়ে এক মাসের কারাদন্ড দেন ইউএনও ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুদ কামাল। এরপর আরেক তথ্যের ভিত্তিতে সাবরেজিস্ট্রি কার্যালয়ের উত্তর পাশে গুপিনাথের আরেকটি গোডাউন থেকে ৪২০ কেজি পলিথিন জব্দ  করা হয়।

পরে সন্ধ্যায় ভালুকা মডেল থানার একটি কক্ষে পুলিশ ও ভালুকা বাজার সমিতির এক নেতার উপস্থিতিতে উপজেলায় কে কে পলিথিন ব্যবসার সঙ্গে জরিত এ বিষয়ে দিলীপ ও গুপিনাথকে জিজ্ঞাসাবাদ করেন ভালুকা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রোমেন শর্মা। সেখানে দিলীপ সিডস্টোর বাজারের এক ব্যবসায়ী ও দোকানের নাম বলেন। এই তথ্যের ভিত্তিতে সিডস্টোর বাজারের মোশারফের মুদির দোকানে অভিযান চালিয়ে কিছু পলিথিনসহ তাকে আটক করেন। পরে সিডস্টোর বাজার থেকে আড়াই কিলোমিটার পূর্ব দিকে মোশারফের বাড়িতে অভিযান চালিয়ে প্রায় আধা টন পলিথিন জব্দ করা হয়। এরপর সেখানে ভ্রাম্যমান আদালত বসিয়ে তাঁর কাছ থেকে এক লাখ টাকা জরিমানা আদায় করেন ভালুকা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রোমেন শর্মা ।

এ বিষয়ে জানতে চাইলে ভালুকা উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদ কামাল জানান, উপজেলায় পলিথিনের ব্যবহার বন্ধ করতে চিরুনী অভিযান চালানো হয়েছে। দোকান,গোডাউন ও বাড়িতে অভিযান চালিয়ে দুই টনের অধিক পলিথিন জব্দ করা হয়েছে। নিষিদ্ধ পলিথিন বিক্রির অভিযোগে ভ্রাম্যমান আদালত বসিয়ে আপন দুই ভাইকে এক মাস করে কারাদন্ড দেওয়া হয়েছে। এক ব্যবসায়ীর কাছ থেকে এক লাখ ও আরেক ব্যবসায়ীকে দশ হাজার টাকা জরিমানা আদায় করা  হয়েছে। জব্দ করা পলিথিন আপাতত  উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কার্যালয়ের একটি কক্ষে জব্দ করে রাখা হয়েছে। পরিবর্তীতে পলিথিন গুলো পরিবেশ অধিদপ্তরে  পাঠানো হবে। পলিথিনের বিরুদ্ধে অভিযান আরও চলবে।

প্রসঙ্গত গত ২ সেপ্টেম্বর দুই ভাই গুপিনাথ ও দিলীপের দোকান থেকে এক টন পলিথিন জব্দ করে গুপিনাথ কে দুই হাজার ও দিলীপকে এক হাজার টাকা জরিমানা করেছিল রোমেন শর্মার ভ্রাম্যমান আদালত।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২২২ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই