তারিখ : ১৫ নভেম্বর ২০১৯, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ক্যাম্পুরীর শিশুরা দেশীয় খেলার মাঝে দেশীয় ঐতিহ্যের খোঁজে

জাতীয় স্কাউট কেন্দ্র কালিয়াকৈরে কাব ক্যাম্পুরীর শিশুরা দেশীয় খেলার মাঝে দেশীয় ঐতিহ্যের খোঁজে
[ভালুকা ডট কম : ১৩ অক্টোবর]
জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্র,গাজীপুরের কালিয়াকৈর উপজেলার মৌচাকে চলমান ৪র্র্থ ঢাকা আঞ্চলিক কাব ক্যাম্পুরীর ৪র্থ দিনে রবিবার কাব শিশুরা দেশীয় খেলার মাঝে দেশীয় ঐতিহ্যের খুঁজে পাওয়ার চেষ্টা করেছে। রবিবার ৪টি সাব ক্যাম্প ৪টি দূরন্ত বা কার্যক্রমে অংশ নেয়।  খেলা গুলো বাংলাদেশের প্রায় হারিয়ে যাওয়া ঐতিহ্যবাহী খেলা। এই ইভেন্টে অংশগ্রহন করে কাব শিশুরা কম জায়গায় দেশীয় খেলাধুলায় অংশগ্রহন করে এবং তারা একই সাথে গ্রাম বাংলার ঐতিহ্যের খোঁজ পাবে।

দুরন্ত” ৫ হলো খেলব ঐতিহ্যে: এ “দুরন্ত”টি দলগত বিভিন্ন খেলাধূলার সমাহার। নির্দিষ্ট সময়ে ভিন্ন ভিন্ন স্টেশনে খেলাগুলো অনুষ্ঠিত হয়। এখানে দেশী-বিদেশী উভয় ধরণের খেলার আয়োজন ছিল। দেশীয় খেলাগুলো হলো- ১) গোল্লাছুট, ২) দাঁড়িয়াবান্ধা, ৩) কাবাডি, ৪) খো খো, ৫) ফুলটোকা ৬) বৌছি ও ৭) মোরগ লড়াই। বিদেশী খেলাগুলো হলো- ১) ফুটবল,  ২) ক্রিকেট (১ ওভার) ও ৩) রীলে দৌড়। খেলাগুলো কাবদের কাছে অতি পরিচিত। বাড়িতে সময় ও মাঠের অভাবে আমাদের শিশুরা এ খেলাগুলো খেলার যথেষ্ট সুযোগ থেকে বঞ্চিত হয়।

“দুরন্ত” ৬ মেধার বিকাশ : এই “দুরন্ত” টি প্রতিযোগিতামূলক এবং কাব স্কাউট প্রোগ্রামের ২টি উপকরণ নিয়ে সাজানো হয়েছে। এর ১টি মৌখিক সংবাদ প্রেরণ, অন্যটি চিত্রকলা।  ২টি ভিন্ন স্টেশনে দূরন্তটি অনুষ্ঠিত হয়। একত্রে ৫ থেকে ৬টি ইউনিট এতে অংশগ্রহণ করে।

স্টেশন-১। মৌখিক সংবাদ প্রেরণ ঃ ১টি ইউনিটের সর্বোচ্চ ৪ জন এতে অংশগ্রহণের সুযোগ লাভ করে। নির্দিষ্ট ১টি সংবাদ পর্যায়ক্রমে প্রথম থেকে শুরু করে সর্বশেষ সদস্যের কাছে পৌঁছে দেয়। সর্বশেষ সদস্য সংবাদটি লিখে স্টেশন লিডারের কাছে জমা দেয়।  মূল্যায়ন শেষে “দুরন্ত” প্রধান লেখাটি ইউনিটে ফেরত দেন। কাব শিশুরা তা সংরক্ষণ করে এবং তা তাঁবুতে প্রদর্শণ করে।

স্টেশন-২ : দ্রুত ছবি বুঝে নেয়া: প্রতিটি ইউনিটকে বিভিন্ন রঙের রঙ পেন্সিল, পেন্সিল ও ১টি ক্লিপ বোর্ড নিয়ে এই স্টেশনে অংশগ্রহণ করে। স্টেশন লিডারকে ঘিরে তারা গোল হয়ে ইউনিট ভিত্তিক বসে। ইউনিট থেকে ১ জন সদস্য প্রথমে স্টেশন লিডারের কাছে আসে। তিনি তাদেরকে প্রথম ছবিটি দেখান। ছবিটি দেখেই সে দ্রুত তার ইউনিটে ফিরে যায়। আঁকার সময় যে কাব স্কাউট তাঁর আঁকা ছবিটি বুঝতে পারবে, সে দ্রুত আবার অন্য ছবি আনার জন্য স্টেশন লিডারের কাছে চলে আসে। ছবিটি বুঝেছে কিনা, তা পর্যবেক্ষণ করে তিনি পরবর্তী ছবিটি তাকে দেখান। এভাবে পর্যায়ক্রমে ৫টি ছবি আঁকতে হয়। মূল্যায়ণ শেষে ছবিগুলো ইউনিটকে ফেরত দেয়া হয়। এগুলো তারা তাঁবুতে প্রদর্শণ করে।

“দুরন্ত” ৭ আমার নৈপুণ্য : এই “দুরন্ত” টির মাধ্যমে প্রতিটি ইউনিট কাব স্কাউটদের সুপ্ত প্রতিভাকে মেলে ধরার সুযোগ পেয়ে থাকে। এ দূরন্তটি মূলত প্রতিযোগিতামূলক। নির্দিষ্ট সময়ে সাব ক্যাম্পের সকল ইউনিট নির্দিষ্ট স্থানে পূর্ণ প্রস্তুতি নিয়ে উপস্থিত হয়। প্রতিটি ইউনিটকে কাগজ/ রঙ/ পাতা/ কাঠ/ বাঁশ/ পরিত্যক্ত দ্রব্যাদি ইত্যাদির মাধ্যমে কমপক্ষে ৪টি আইটেম তৈরি করে। এর মধ্যে অবশ্যই কাগজ/কাপড় দিয়ে নির্দিষ্ট মাপের জাতীয় পতাকা, ব্যবহার করা যায় এমন ১টি খেলনা, কোনো একটি মডেল সহ মোট ৪টি আইটেম থাকতে হয়।

“দুরন্ত” ৮ উদ্যম: এই “দুরন্ত” -টি মূলত কাবদের নমুনা প্যাক মিটিং। এখানে প্যাক মিটিংয়ের সকল নিয়ম কানুন কাবদের উপস্থাপন করতে হয় এবং স্টেশন ভিত্তিক কমপক্ষে ৬টি খেলায় ইউনিটসমূহকে অংশগ্রহণ করে।

স্টেশন সমূহ হলো ঃ ১) বস্তা দৌড়, ২) স্কিপিং, ৩) জায়গা দখল, ৪) কানামাছি, ৫) চোর-পুলিশ, ৬) মাংস চোর, ৭) ইন-দি রিভার, বাই দি রিভার, ৮) নেতা খুঁজে বের করা, ৯) পাখি উড়ে ও ১০) মার্বেল দৌড়।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

খেলাধুলা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২২১ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই