তারিখ : ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নওগাঁর শিক্ষার্থী ও চিত্রশিল্পীরা ব্যস্ত বৈশাখ বরনে

নওগাঁর শিক্ষার্থী ও চিত্রশিল্পীরা ব্যস্ত বৈশাখ বরনে
[ভালুকা ডট কম : ১২ এপ্রিল]
এসো হে বৈশাখ এসো এসো......আসছে ১৪ এপ্রিল বাঙ্গালীর প্রাণের উৎসব পহেলা বৈশাখ। আর এই বৈশাখকে বরণ করার জন্য বিভিন্ন প্রতিষ্ঠানে চলছে নানা রকমের প্রস্তুতি। বৈশাখকে সামনে রেখে বৈশাখ বরণ ও মঙ্গল শোভাযাত্রার জন্য শোলা দিয়ে নানা রকমের হাতি, ঘোড়া, একতারা, বউ তৈরি ও রং করা এবং মাটির কলসে নকশা করাসহ নানা কাজে ব্যস্ত সময় পার করছেন নওগাঁর শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও চিত্রশিল্পীরা ।

নওগাঁর বিয়াম ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজে প্রবেশ করতেই চোখে পড়বে বিদ্যালয় প্রাঙ্গনে শিক্ষার্থীরা দলে দলে বসে বৈশাখ বরণের প্রস্তুতির কাজে ব্যস্ত সময় পার করছে। প্রতিবছরের ন্যায় এবারও পহেলা বৈশাখের মঙ্গল শোভাযাত্রার জন্য তারা নিজ হাতে তৈরি করছে নানা রকমের উপকরন। কেউ শোলা কেটে তৈরি করছে নানা উপকরন। কেউ তৈরি করছে শোলা দিয়ে হাতি, কেউ বউ, কেউ শোলার উপর আঁকছে নানা রকমের আলপনা ও ছবি। কেউ কেউ সেই উপকরণগুলোতে ছুয়ে দিচ্ছে হরেক রকমের রঙ্গিন রংয়ের ছোঁয়ার ডিজাইন। আবার শিল্পী পল্লীতে দম ফেলার ফুরসত নেই চিত্রশিল্পীদের। মাটির ঐতিহ্যবাহী হাড়িতে নানা রকমের আলপনা আঁকা, ব্যানার-ফেস্টুন তৈরি করা, টি-শার্টে লেখা, শহরের বিভিন্ন গুরুত্বপূর্ন দেয়ালে আলপনা আাঁকাসহ নানা রকমের কাজে ব্যস্ত সময় পার করছেন তারা। বৈশাখ মানেই সবকিছুতেই যেন প্রাণের ছোঁয়া। মানুষসহ প্রকৃতি যেন বৈশাখকে বরণ করার জন্য অধির আগ্রহে পথ চেয়ে বসে আছে।

নওগাঁ বিয়াম ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী জেসমিন আক্তার, আফরোজা বানু, শাহেদ হোসেনসহ আরো অনেকেই জানায় আমরা নতুন প্রজন্মরা বর্তমানে গ্রামীণ অনেক ঐতিহ্যকে ভুলে গেছি। কিন্তু পহেলা বৈশাখকে সামনে রেখে গ্রামের অনেক ঐতিহ্য এখন শহরে দেখা যায়। প্রতিবছর আমরা পহেলা বৈশাখের জন্য অপেক্ষায় থাকি। বৈশাখ মানেই হারিয়ে যাওয়া গ্রামীণ ঐতিহ্যকে আবার নতুন করে ফিরে পাওয়া। আর বৈশাখকে বরণ করে নিতেই আমাদের এই ব্যস্ততা। আমরা নিজ হাতে মঙ্গল শোভাযাত্রার জন্য বিভিন্ন বাহারী উপকরন তৈরি করছি। এই কাজগুলো করতে আমাদের খুব ভালো লাগে। আমরা আমাদের হারিয়ে যাওয়া গ্রামীণ ঐতিহ্যকে নতুন করে জানতে পারছি।

নওগাঁর চিত্রলেখা আর্ট গ্যালারীর মালিক মিঠু হোসেন বলেন বছরের অন্যান্য সময়ের তুলনায় পহেলা বৈশাখ এলেই আমাদের কাজের ব্যস্ততা বেড়ে যায়। বর্তমানে আমরা মাটির হাড়ি, কুলা ও দেওয়ালে আলপনা আঁকা, টি-শার্টে লেখাসহ বৈশাখকে বরন করে নেওয়ার নানা রকমের প্রস্তুতি কাজে ব্যস্ত সময় পার করছি।

জেলা শিল্পকলা একাডেমীর সাবেক সাধারন সম্পাদক কায়েস উদ্দিন বলেন পহেলা বৈশাখ মানেই বাঙ্গালীর প্রাণের উৎসবের দিন। এই দিনকে বরণ করে নেওয়ার জন্য নওগাঁ জেলা প্রশাসনের পাশাপাশি বিভিন্ন সাংস্কৃতিক, সামাজিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা নানা রকমের প্রস্তুতির কাজে ব্যস্ত সময় পার করছেন। পহেলা বৈশাখের মূল আকর্ষন হচ্ছে মঙ্গল শোভাযাত্রা। আর এই মঙ্গল শোভা যাত্রার জন্য ব্যতিক্রমী সব নানা রঙের উপকরন তৈরিতে ব্যস্ত বিয়াম ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীরা। এর পাশাপাশি নওগাঁর চিত্র শিল্পীর পল্লীতেও লেগেছে ব্যস্ততার ছোঁয়া। এখন কারো দম ফেলার ফুরসত নেই।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

বিনোদন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৮৯ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই