তারিখ : ১৫ ডিসেম্বর ২০১৮, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

একই মঞ্চে আওয়ামী লীগ ও বিএনপির নেতারা

একই মঞ্চে আওয়ামী লীগ ও বিএনপির নেতারা
[ভালুকা ডট কম : ১৭ সেপ্টেম্বর]
বাংলাদেশের প্রধান দুটি রাজনৈতিক দল -আওয়ামী লীগ ও বিএনপির নেতারা আজ সোমবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বি আইসিসি) একই মঞ্চে উপস্থিত হয়ে রাজনৈতিক সহনশীলতা ও সম্প্রীতির সমর্থনে এবং সহিংসতার বিরুদ্ধে শপথ নিয়েছেন।

বাংলাদেশের ইতিহাসে এই প্রথম এরকম একটি ব্যতিক্রমধর্মী অনুষ্ঠানের আয়োজন করেছে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল নামক একটি সংগঠন । শান্তিতে বিজয়,শান্তি জিতলে জিতবে দেশ’ শীর্ষক এই জাতীয় ক্যাম্পেইন অনুষ্ঠান আয়োজনে যৌথভাবে  অর্থায়ন  করেছে  আমেরিকার   দাতা সংস্থা ইউএসএআইডি এবং  ব্রিটিশ দাতা সংস্থা  ইউকেএআইডি।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমাম ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খানসহ বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের বিদায়ী রাষ্ট্রদূত মার্সিয়া ব্লুম বার্নিকাট এবং ব্রিটিশ হাইকমিশনার অ্যালিসন ব্লেক উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে  বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খান বলেছেন, আমরা একটা শান্তিপূর্ণ নির্বাচন চাই। একটা শান্তিপূর্ণ নির্বাচনী পরিবেশ চাই। এটাই তো আমাদের স্বাধীনতার লক্ষ্য ছিল। আমরা রাজনীতিতে শান্তির কথা বলছি। কিন্তু সুবিচার ছাড়া শান্তি সম্ভব না। আমরা সামাজিক সুবিচার, রাজনৈতিক সুবিচার দাবি করি,এগুলো ছাড়া মুক্ত স্বাধীন বাংলাদেশের কথা ভাবা যায় না। আর গণতন্ত্র না থাকলে উন্নয়ন সম্ভব না।

এ সময় প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম বলেন,একটি অবাধ,সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য সরকার প্রতিশ্রুতিবদ্ধ। যদি কেউ মিথ্যা প্রচারণা না চালায়,অনর্থক গালি না দেয় এবং আক্রমণ না করে,তবে শান্তিতে নির্বাচন অনুষ্ঠান করা সম্ভব।

অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত বার্নিকাট বলেছেন,মধ্যম আয়ের দেশ হওয়ার পথে থাকা বাংলাদেশের জন্য অবাধ,নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচন একটি গুরুত্বপূর্ণ বিষয়। নির্বাচনকে সামনে রেখে সব রাজনৈতিক দল,সংগঠন ও ব্যক্তির রাজনৈতিক প্রক্রিয়ায় পরিপূর্ণভাবে অংশগ্রহণের স্বাধীনতা থাকা উচিত। তিনি বলেন,বাংলাদেশিদের অবশ্যই গণতান্ত্রিক প্রক্রিয়ার প্রতিটি পর্যায়ে নির্বাচনের আগে, নির্বাচন চলাকালে এবং নির্বাচনের পরে সংশ্লিষ্ট সবাইকে অহিংস আচরণের আহ্বান জানাতে হবে। একই ধরনের মত প্রকাশ করে যুক্তরাজ্যের রাষ্ট্রদূত এলিসন ব্লেক বলেন,শান্তিপূর্ণ একটি নির্বাচন বাংলাদেশের জনগণের প্রাপ্য। আমরাও  শান্তিপূর্ণ উপায়ে একটি অবাধ,সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনকে সমর্থন করি। #



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৪৩ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই