তারিখ : ১৩ নভেম্বর ২০১৮, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

শেখ হাসিনা ফ্যাসিস্ট নেতাদেরও ওভারটেক করেছেন-রিজভী

শেখ হাসিনা ফ্যাসিস্ট নেতাদেরও ওভারটেক করেছেন-রিজভী
[ভালুকা ডট কম : ১৬ আগস্ট]
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বের সব ফ্যাসিস্ট ও নাৎসি নেতাদের ছাড়িয়ে গেছেন বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। আজ (বৃহস্পতিবার) নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

রিজভী বলেন, কোটা সংস্কার আন্দোলন ও নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের পরিপ্রেক্ষিতে এখন শুধু ছাত্ররাই নয়, ছাত্রীরাও রেহাই পাচ্ছে না আটক ও জুলুমের করাল গ্রাস থেকে। গোয়েন্দা পুলিশ একের পর এক ছাত্রী আটকের লোমহর্ষক ঘটনার জন্ম দিচ্ছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শামসুন্নহার হলের সামনে থেকে সমাজ-বিজ্ঞান বিভাগের তাসনিম ইমিকে আটক করেছে গোয়েন্দা পুলিশ। ইমির আটকের ১২ ঘণ্টা পর ইডেন কলেজের কোটা আন্দোলনের আরেক নেত্রী লুৎফুন্নাহার লুমাকে সিরাজগঞ্জের বেলকুচি থানার একটি গ্রাম থেকে গ্রেপ্তার করে পুলিশ। পরে তাকে ঢাকায় নিয়ে আসা হয়। রিজভীর দাবি- এসব ঘটনায় জাতির সম্ভ্রম ধূলায় লুটিয়ে গেলেও সরকারের রুদ্রমূর্তির কোনো পরিবর্তন হয়নি। ছাত্রদের পাশাপাশি ছাত্রীদের গ্রেফতার করে সভ্যতার শেষ রশ্মিটুকু নিভিয়ে দিল সরকার।

তিনি বলেন,নিরাপদ সড়কের দাবিতে শিশু-কিশোরদের চলমান আন্দোলনে সামাজিক গণমাধ্যমে উসকানি ও সহিংসতার মিথ্যা অভিযোগের প্রেক্ষিতে বিভিন্ন থানায় ৫১টি মামলায় প্রায় শ’খানেক ছাত্র/ছাত্রীকে আটক করা হয়েছে। হাজার হাজার ছাত্র/ছাত্রীকে আসামি করা হয়েছে। কোমলমতি শিশু-কিশোরদের আন্দোলন বিশ্বের ইতিহাসে নজিরবিহীন। তারা মানুষের বিবেককে নাড়া দিয়েছে। সমাজের অগ্রগণ্য মানুষরাও বিস্মিত হয়েছে। তারা যা পারেনি, শিশু-কিশোররা চোখে আঙুল দিয়ে সেটা করে দেখিয়েছে।

শিশু-কিশোররা পথ দেখিয়েছে- প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই বক্তব্য প্রসঙ্গে তিনি বলেন, কিন্তু এখন আন্দোলনরত শিশু-কিশোররা যে পথ দেখছে, তাতে তারা প্রতিদিনই শিহরিত হয়ে উঠছে। তাদেরকে তুলে নিয়ে যাওয়া হচ্ছে, রিমান্ডের হাড়-হিম করা অকথ্য নির্যাতন করা হচ্ছে। এরপর পাঠানো হচ্ছে জেলখানায়।

রিজভী বলেন, মুখে যাই বলুন, সরকারপ্রধান শিশু-কিশোরদের সঙ্গে নিষ্ঠুর প্রতিশোধের খেলায় মেতে উঠেছেন। অভিভাবকরা বাচ্চাদের জীবন নিয়ে শঙ্কিত, ভীত, শিহরিত। উল্লেখ্য, নিরাপদ সড়কের দাবিতে  ছাত্র আন্দোলকে কেন্দ্র করে সহিংসতার এবং ‘ফেসবুকের মাধ্যমে উস্কানি’ র অভিযোগে রাজধানীর বিভিন্ন থানায় ৫১টি মামলা হয়েছে। এতে জ্ঞাত ও অজ্ঞাতনামাসহ আসামি হয়েছে চার সহস্রাধিক। এরইমধ্যে অন্তত ১০০ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। প্রায় প্রতিদিনই তাদের কাউকে না কাউকে গ্রেপ্তার করা হচ্ছে।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) জানিয়েছে, গত ২৯ জুলাই রাজধানীর শহীদ রমিজ উদ্দীন ক্যান্টনমেন্ট স্কুল অ্যান্ড কলেজের দু’জন শিক্ষার্থী জাবালে নূর পরিবহনের বাসচাপায় নিহত হওয়ার পর ক্ষুব্ধ হয় স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এরপর রাস্তায় নামে তারা। তারপর থেকে গত ১১ আগস্ট পর্যন্ত ছাত্র আন্দোলনে সহিংসতা ও ফেসবুকে উস্কানি দেয়ার অভিযোগে একে একে বিভিন্ন থানায় মামলাগুলো করা হয়। এর মধ্যে বিশেষ ক্ষমতা আইনে করা ৪৩ মামলায় ৮১ জনকে গ্রেপ্তার করা হয়েছে। আর তথ্যপ্রযুক্তি আইনে ২৯ জনকে আসামি করে করা মোট ৮ মামলায় এ পর্যন্ত ১৬ জনকে গেপ্তার করা হয়েছে। ৮ মামলার মধ্যে ৪ মামলা ডিএমপি’র সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগ, ১টি ডিবি পুলিশ এবং ১টি থানা পুলিশ তদন্ত করছে।

এদিকে গতকাল বুধবারও তিনজন গ্রেপ্তার হয়েছে। ফেসবুকে উস্কানির অভিযোগে কোটা সংস্কার আন্দোলনের কেন্দ্রীয় কমিটির যুগ্ম আহ্বায়ক লুৎফুর নাহার লুমাকে (২২) বুধবার ভোরে গ্রেপ্তার করেছে পুলিশ। সিরাজগঞ্জের বেলকুচি উপজেলার ক্ষিদ্রচাপরি চর এলাকায় দাদার বাড়ি থেকে গ্রেপ্তার করে তাকে ঢাকায় নিয়ে আসা হয়। কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট ও বেলকুচি থানা পুলিশ তাকে গ্রেপ্তার করে। লুমা ইডেন কলেজের সমাজবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্রী। তার আগে মঙ্গলবার রাতে একই অভিযোগে রাজধানী থেকে আটক করা হয়েছে ইউল্যাব বিশ্ববিদ্যালয়ের ছাত্র আহমাদ হোসাইনকে (১৯)। একই রাতে কামরাঙ্গীর চর থেকে গ্রেপ্তার করা হয় ওই এলাকার জামিয়া নুরিয়া মাদরাসার ছাত্র নাজমুস সাকিবকে (২৪)। পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) সদস্যরা এ দু'জনকে গ্রেপ্তার করে।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৩৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই