তারিখ : ২৪ মে ২০১৮, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ময়মনসিংহের সকল কুকুরকে জলাতঙ্ক টিকা দেয়া হবে

ময়মনসিংহের সকল কুকুরকে জলাতঙ্ক টিকা দেয়া হবে
[ভালুকা ডট কম : ১৪ মে]
ময়মনসিংহ জেলার ১৩ টি উপজেলায় জাতীয় জলাতঙ্ক নির্মূল কর্মসূচীর অংশ হিসেবে আগামী ১৭ থেকে ২৭ মে পযর্ন্ত দুুই ধাপে সমগ্র জেলার পোষা ও বেওয়ারিশ কুকুরগুলোকে জলাতঙ্ক প্রতিরোধে টিকা প্রদান করা হবে। রবিবার (১৩ মে) সকালে শহীদ সাহাবুদ্দীন মিলনায়তনে রোগ নিয়ন্ত্রণ শাখা, স্বাস্থ্য অধিদপ্তরের উদ্দ্যােগে ২০২২ সালের মধ্যে দেশ হতে জলাতঙ্ক রোগ নির্মূলের লক্ষ্যে সমগ্র ময়মনসিংহ জেলায় ব্যাপক হারে কুকুরের টিকাদান (এমডিভি) কার্যক্রম ২০১৮ উপলক্ষে জেলা অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়।

শতকরা ৯৫ ভাগ কুকুরের কামড়ের মাধ্যমে যে রোগটি ছড়ায়,  এবং এ রোগ হলে শতভাগ মৃত্যু অবধারিত। এমন একটি রোগকে নির্মূল করতে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। কুকুরের কামড়ে আর যেন জলাতঙ্ক না হয় সেজন্য জনসচেতনতা বৃদ্ধির পাশাপাশি সারাদেশে সকল জেলা সদর হাসপাতালে কুকুর ও অন্যান্য প্রাণির কামড়ের আধুনিক চিকিৎসা ব্যবস্থার পাশাপাশি দেশের সকল কুকুরকে জলাতঙ্ক প্রতিষেধক টিকা দিয়ে কুকুরকে জলাতঙ্ক মুক্ত করার কর্মসূচি বাস্তবায়ন হচ্ছে।

কুকুর কামড়ের সাথে সাথে শুধু মাত্র প্রবাহিত পানিতে কাপড় কাচাঁ সাবান দিয়ে ১৫ মিনিট ধরে ক্ষত স্থান ধৌত করলে ৭০ থেকে ৮০ ভাগ জলাতঙ্কের ঝুকিঁ কমে যায়। পাশাপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইড লাইন অনুযায়ী জলাতঙ্কের টিকা নিলে জলাতঙ্ক হতে নিরাপদ থাকা যায়। সুত্র: Mass Dog Vaccination (MDV) Bangladesh.






সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১৯৯ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই